বাঙ্গালীর সপ্ন: বঙ্গবন্ধু স্যাটেলাইট 

১৯৭১ সালের ডিসেম্বরে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পাবার পর থেকে শুরু হয় নতুনভাবে সবুজ বাংলা বিনির্মাণের কাজ। প্রতিনিয়ত চলতে থাকে উন্নয়নমূলক কর্মকাণ্ড। যার ফল ভোগ করছি আমরা পুড়ো বাঙ্গালী জাতি। ২০১৫ সালে অক্টোবরে মন্ত্রীসভা থেকে “বঙ্গবন্ধু স্যাটেলাইট” উৎক্ষেপণে স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন দেয়। আর সেই থেকেই শুরু হয় কোটি বাঙ্গালীর নতুন স্বপ্ন দেখা। বাংলাদেশকে বিশ্বমানচিত্রে মাথা নতুনভাবে উপস্থাপন করে বিশ্বজয় করার স্বপ্ন দেখি আমরা। আমাদের এ স্বপ্ন বাস্তবায়িত হতে যাচ্ছে খুব শীঘ্রই। ২০১৭ সালের ডিসেম্বর মাসেই এ স্যাটেলাইটটি  উৎক্ষেপণ করা হবে বলে ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। এবং ২০১৮ সালের জুন মাস থেকে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। সবকিছু ঠিক থাকলে এবছরই তৈরি হবে বাংলাদেশের নতুন ইতিহাস। যার সাক্ষী হিসেবে থাকবে পুড়ো বিশ্ব। 

“বঙ্গবন্ধু স্যাটেলাইট” নির্ধারিত সময়ে সঠিকভাবে উৎক্ষেপণ করা হলে বাংলাদেশ উন্নয়নের এক নতুন ধারায় পৌঁছে যাবে। যার সুবিধা পাবে বাংলাদেশের ১৬ কোটি মানুষ। প্রযুক্তি খাতে যুক্ত হবে এক নতুন দ্বারপ্রান্ত। ডিজিটাল বাংলাদেশ কথাটি কাটায় কাটায় পূর্ণ হবে। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধ জয়ের পর এটি হবে আমাদের আরেকটি অন্যতম বিজয়। পূর্ণ হবে বাঙ্গালীর স্বপ্ন আর স্বপ্নের “বঙ্গবন্ধু স্যাটেলাইট”। 

“বঙ্গবন্ধু স্যাটেলাইট” উৎক্ষেপণের ফলে আমরা প্রযুক্তি খাতে উন্নতির পাশাপাশি অর্থনৈতিকভাবেও আরো সমৃদ্ধ হতে পারবো। কারন এ স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। আর এতে করেই আমরা ডাবল উন্নতির দিকে পৌঁছাতে পারবো। যেটা বাংলাদেশের জন্য সার্বিক কল্যাণ বয়ে আনবে বলে আশাবাদ ব্যক্ত করছি। এধরনের মহৎ উদ্যোগই বাংলাদেশকে উন্নতির চূড়ান্ত ধাপে পৌঁছে দিবে। 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s